How to write bangla letter in Photoshop? খুব সহজেই ফটোশপে বাংলা লিখুন।

আমরা সবাই Photoshop  সম্পর্কে কম বেশি জানি। বিশ্বের সবথেকে বেশি টুলস সমৃদ্ধ সফ্টওয়ার হলো Adobe Photoshop। ফটোশপ ব্যবহার করে আমরা ছবি ইডিটিং সহ বিভিন্ন ধরনের ডিজাইনের কাজ করে থাকি। যেমন: Business Card, Flyer, Poster, Id Card, Brochure, Facebook cover photo, Banner, Ads design ইত্যাদি কাজ গুলো খুব সহজেই করে থাকি। যদিও Adobe Photoshop হলো একটি ফটো ইডিটিং সফ্টওয়ার। অর্থাৎ ছবি বা ফটো ইডিটিং এর জন্য বিশ্বে সবথেকে ভাল সফ্টওয়ার গুলোর মধ্যে একটি হলো Adobe Photoshop।



 আমারা Adobe Photoshop দিয়ে ইংরেজি লেখার পাশা-পাশি বিভিন্ন ডিজাইন কাজ করতে গেলে বাংলা লেখার প্রয়োজন হয়। অর্থাৎ বিজনেজ কার্ড, ভিজিটিং কার্ড, পোস্টার, ব্যানার কিংবা বিয়ের ইনভাইটেশন কার্ড তৈরি করতেও বাংলা লেখা-লেখির বিশেষ প্রয়োজন হয়ে থাকে। আমরা প্রায়ই দেখি বড় বড় শহর গুলোতে বিল্ডিং এর ছাদের উপর বা রাস্তার পাশে উচু উচু বিল বোর্ড থাকে এগুলো বিভিন্ন কোম্পানীর বিজ্ঞাপন। এই বিজ্ঞাপন গুলোও তৈরি করতে আমাদের বাংলা লিখতে বা বাংলা ফন্টের প্রয়োজন হয়।

আজ আমি আপনাদের সাথে Adobe Photoshop দিয়ে কিভাবে বাংলা লিখতে হয় এবং বাংলা ফন্ট কিভাবে ইন্সটল করতে হয় সেই বিষয়টি নিয়ে আলোচনা করব। তো চলুন শুরু করা যাক।


প্রথমে আমারা গুগলে www.google.com গিয়ে SutonnyMJ Bangla লিখে সার্চ করব।




সেখানে অনেক গুলো ওয়েব সাইট দেখতে পাব যেকোন একটি সাইট থেকে আমরা সুতনিএমজি বাংলা ফন্ট ডাইনলোড করে নিব।



 এবার যদি দেখি ফন্ট টি ফোল্ডার এর মধ্যে জিপ আকারে আছে তাহলে প্রথমে জিপ টা আপজিপ করে নিতে হবে। আর যদি ‍জিপ না থাকে তাহলে ফোল্ডারটির উপর ডাবল ক্লিক করে ফোল্ডারটি অপেন করতে হবে। তারপর ফোল্ডারটির মধ্যে প্রবেশ করে ফন্টটি অপেন করতে হবে।




 ফন্টটি ওপেন করতে ডানসাইডে ক্লিক করে ওপেন অপশনটিতে ক্লিক করুন অথাবা ডাবল ক্লিক করুন।





 ফন্টটি ওপেন হয়ে গেলে এবার নিচের ছরি মত Install বাটনে ক্লিক করুন এবং একে একে চারটি ফান্টটি ইন্সটল করে নিন। ব্যাস ফন্টের কাজ শেখ এখান আসি বিজয় বায়ান্ন অর্থাৎ বাংলা লেখার সফ্টওয়ার দিকে।




গুগলে গিয়ে আমরা সার্চ করব বিজয় বায়ান্ন বা ইংরেজিতে Bijoy Bayanno Download তারপর নিচে অনেক গুলো সাইট দেখতে পাবেন যেকোন একটি সাইট থেকে আপনি বিজয় বায়ান্ন সফ্টওয়ারটি ডাইনলোড করুন এবং ইন্সটল করেন নিন। ইন্সটল করা হয়ে গেল বিজয় বায়ন্ন অপেন করুন এবং সফ্টওয়ার ফোল্ডার বা ফাইলের মধ্যে থাকা সিরিয়াল কি দিয়ে বিজয় বায়ান্নটা একটিভেট কর নিন।




এখন আপনার কম্পিউটার আগে থেকে ইন্সটল করা Photoshop টি ওপেন করুন এবং নিচে ছবির মত File নামক ওপশন থেকে New এ ক্লিক করুন অথাবা কিবোর্ড থেকে Ctrl+N চাপুন তাহলে দেখবেন একটি ক্যানভাস বা নতুন একটি ফাইল বা পেজ ওপেন হয়েছে। নিচের মত সেটিং টা ঠিক করে দিন।




অ্যারো চিহ্ন দেওয়া অপশন গুলো ঠিক মত দেওয়া হলে গেলে OK বাটনের চাপুন এবং নতুন পেজ আসলে




১ নং অপশন T লেখা টাইপ টুলস এর উপর ক্লিক করুন তার পর ২ নং অপশন থেকে ফন্ট খুজে নিন অথবা SutonnoyMJ  লিখুন এবং সিলেক্ট করে দিন । তারপর ৩ নং অপশন থেকে লেখাটি যদি আপনি বল্ড বা ইটালিক করতে চা্ন তাহলে তা চিনিয়ে দিন বা সিলেক্ট করুন। এখন ৪ নং অপশন হতে আপনার লেখার সাইজ বা ফন্ট সাইজ টা ইচ্ছা মত সেট করে দিন। এবং ৫ নং অপশন থেকে লেখার কালার টা ইচ্ছামত দিয়ে দিন। এখন অপশন ৬ নং এ আসি এবং সাদা অংশের যেকোন জায়গায় ক্লি কর লেখা শুরু করি তার আগে কিবোর্ড থেকে Ctrl+Alt+B চেপে বিজয় বায়ান্ন এক্টিভেট করি।




বিজয় বায়ান্ন চালু হয়ে গেলে নিচের ছবির  মত দেখাবে কম্পিউটারের টাস্ক বারে



এখন নিচের ছবির মত বাংলা লেখা বা টাইপিং শুরু করুন।



আমাদের অনেকের ফটোশপে বাংলা লেখার প্রয়োজন হয়। কিন্তু অনেক সময় দেখা যায় যে বাংলা লিখতে গেলে লিখতে পারিনা। তাই আজকে আপনাদের দেখালাম কিভাবে আপনারা খুব সহেজেই ফটোশপে বাংলা লিখবেন। ফটোশপে বাংলা লিখতে হলে আপনাকে প্রথমেই বিজয় বায়ান্ন সেটআপ দিয়ে নিতে হবে সেটা আপনাদের দেখালাম। তারপর বাংলা ফন আপনার কম্পিউটার থাকবে হবে অথবা SUTONNYMJ সুনতি এমজি ফন্ট সহ অন্যান্য বাংলা ফন্ট ইন্সটল করে নিন। তারপর ফটোশপ ওপেন করুন তারপর বিজয় বায়ান্ন অপেন করুন এখন Ctrl+Alt+B  চাপুন ব্যাস হয়ে গেল এবার ফটোশপে গিয়ে বাংলা ফন্ট সুতনি এমজে ফন্ট সিলেক্ট করে নিন। এখন বাংলা লেখা শুরু করুন।

আরো বিস্তারিত জানতে আমার ইউটিউব টিউটোরিয়াল টা দেখে আসতে পারেন।

Know more to visit my youtube channel and watching related videos.

Post a Comment

0 Comments