Adobe Illustrator Keyboard Shortcuts | অ্যাডবি ইলাস্ট্রেটর কিবোর্ড শটকাট গুলো সম্পর্ক বিস্তারিত জানুন।

    আমরা যারা ডিজাইনের সাথে সম্কৃক্ত তারা অবশ্যই অ্যাডবি ইলাস্ট্রেটর সম্পর্ক জানি। বিশ্বের সবথেকে বেশি টুলস সমৃদ্ধ ডিজাইন সফ্টওয়ার হলো Adobe Illustrator. সারা বিশ্বে ডিজাইনারা এই ডিজাইন সফ্টওয়ার টি নিয়ে প্রফেশনাল ভাবে কাজ করে থাকে। Adobe Illustrator দিয়ে আমরা বিভিন্ন ধরনের ডিজাইন রিলেটেড কাজ গুলো করতে পারি। যেমন: বিজনেস কার্ড, ভিজিটিং কার্ড, পোষ্টার, ব্যানার, বিলবোর্ড, ফেস্টুন, প্লেকার্ড, বিজ্ঞাপন ডিজাইন সহ নানা ধরনের ডিজাইন আমরা করে থাকি।
     
    Adobe Illustrator সফ্টওয়ারটি কেবল সুন্দর ও সঠিক ভাবে কাজ করেতে পারে। কারন Adobe Illustrator ভেক্টর বেজ করে এবং Adobe Photoshop কেবল রাস্টার বেজ কাজ করে অর্থাৎ প্রিক্সেল বেজ কাজ করে। আর আপনারা সবাই জানে যে রাস্টার ইমেজ বা প্রিক্সেল ইমেজ বড় করলে বা জুম করলে কম রেজুলেশন হলে ফেটে যাই। তাই আমরা ডিজাইন সফ্টওয়ার হিসেবে Adobe Illustrator কে বেস্ট বলে মনে করি। এই সফ্টওয়ার দিয়ে কাজ করার সময় আমরা সর্টকাট ব্যবহার না করার কারনে আমাদের অনেক সময় নষ্ট হয়ে থাকে। 
    আমারা যদি ডিজাইন করার সময় কমম্পউটারের কিবোর্ডের শর্টকাট কি ব্যবহার করি তাহলে খুব সহজে এবং খুব অল্প সময়ে যে কোন কাজ আমরা করতে পারব ইনশাল্লাহ। আমার এই পোস্টের মাধ্যমে আপনাদের দেখাবো কিভাবে আপনারা শর্টকাট কি ব্যবহার করবেন এবং শর্টকাট কি গুলো কি কি? শর্টকাট কি গুলো আপনারা ব্যবহার করলে মাউস দিয়ে কমান্ড করার ঝামেলা থাকে না । আাপনাদের বুঝার সুবিধার্থে আমি কিবোর্ড শর্টকাট কি গুলো ছবি নিচে সংযুক্ত করে দিচ্ছি।
অ্যাডবি ইলাস্ট্রটর কম্পিউটার কিবোর্ড শর্টকাট-০১

    উপরোক্ত কিবোর্ড শর্টকাট কি গুলো ব্যবহার করে আপনি সব ধরনের টুলস গুলো সহজেই ব্যবহার করতে পারবেন। তাছাড়ও  ইডিট মেনু, অবযেক্ট মেনু, ইনভেলপ ডিসট্রয় সাব মেনু, ক্লিলিপিং মাস্ক সাব-মেনু, কম্পাউন্ড পাথ সাব মেনু উপরোক্ত ছবি তে দেখানো হয়েছে। এগুলো সব আপনি যাস্ট নিমেশেই করতে পারবেন। কোন বাড়তি ঝামেলা করতে হবে না।
       অ্যাডবি ইলাস্ট্রটর কম্পিউটার কিবোর্ড শর্টকাট-০১
    উপরোক্ত কিবোর্ড শর্টকাট থেকে আমরা লক্ষ করতে পারি যে এই শর্টকাট কি গুলো ব্যবহার করে আমরা আরো বিস্তারিত ডিজাইন কাজ গুলো সংক্ষিপ্ত সময়ে করতে সক্ষম হবো। এই শর্টকাট কি গুলো মধ্যে রয়েছে টাইপ মেনু, সিলেক্ট মেনু, ফিল্টার মেনু, ভিউ মেনু, গাইড সাব-মেনু, উইনডস মেনু, টাইপ শর্টকাটস সহ অবযেক্ট শর্টকাটস মেনু সমূহ।
    তো আপনারা বুঝতে পারলেন
    Adobe Illustrator সফ্টওয়ারটি ব্যবহার করার ক্ষেত্রে শর্টকাট কি বা মেনু গুলো প্রতিনিয়ত আমাদের কত কাজে আসছে।
    আজ এই পযন্ত পরবর্তী পোস্টে আমি আপনাদের দেখাবো কিভাবে Adobe Photoshop এ কিবোর্ড শর্টকাট কি ব্যবহার করতে হয়। সে পযন্ত আপনারা সবাই ভাল থাকবেন। যদি আমার এই পোষ্টটি আপনাদের উপকারে আসে অবশই বন্ধুদের সাথে সেয়ার করবেন এবং কমেন্ট করে জানাবেন কেমন লাগলো।
    ধন্যবাদ।

Post a Comment

3 Comments

  1. This comment has been removed by the author.

    ReplyDelete
  2. আমার এই পোষ্টটি যদি ভাল লাগে অবশ্যই কমেন্টে জানাবেন।

    ReplyDelete
  3. Ossonkho Dhonnobad apnake eta amar jonno khobi jorori chilo. onek opokar korlen bhai

    ReplyDelete